health

Technology

business posts

কিভাবে একজন ভাল প্রোগ্রামার হওয়া যায় ?



ভালো প্রোগ্রামার কোন শব্দ নয় যে এর সংজ্ঞা অভিধানে খুজে পেতে পারেন! ভালো প্রোগ্রামিং এর দক্ষতা নির্ভর করে প্রোগ্রামিং এর অনুশীলন এবং এর মধ্যে আনন্দ খুজে পাবার মধ্যমে। অতীতের সফল প্রোগ্রামারদের জীবন পর্যালোচনা করলে দেখা যাই তারা কিছু বিষয় মেনে চলতেন, যারা প্রোগ্রামিংএ সফলতা অর্জন করতে চাই তাদেরও তা সাধনার মত অনুসরন করা উচিত।

মুল বিষয়ের উপর কাজ করাঃ

কোনো শিল্প ও কর্মক্ষেত্রে সফলতার জন্য সেই সম্পর্কে সঠিক ধারনা সফলতার মুল চাবিকাঠি। মুল ভিত্তি বা বিষয় সম্পর্কে সঠিক এবং পুরনাঙ্গ ধারনা ছাড়া ভালো প্রোগ্রামার হওয়া অসম্ভব। মুল ভিত্তি বা বিষয় আপনাকে কোন সমস্যার সমাধানে সর্বউত্তম পন্থা এবং পদক্ষেপ গ্রহনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। জীবনে যদি কখনও মনে হয় যে আপনার কম্পিউটার বিজ্ঞান বা প্রোগ্রামিং সম্পর্কে দুর্বল ধারনা আছে তবে বিনা দ্বিধাই মুল বিষয় বা ভিত্তির সম্পর্কে জ্ঞান লাভ করুন।

অন্যকে জানতে বা শিখতে সহায়তা করেঃ

আমরা যখনই সমস্যাই পরি তখন ফোরাম ও গ্রুপে দৌড়াই এইটাই আমাদের স্বভাবসুলভ চরিত্র আর এইখানে একজন ভালো প্রোগ্রামার এবং সাধারণের মধ্যে পার্থক্য কারন তারা সেইখানে নিজের সমস্যার সমাধানের সাথে সাথে অন্নদেরও সমস্যার সমাধান করেন।বিশ্বাস করুন অন্নের লিখিত কোড এর ধরন,চিন্তাধারা বুঝে তার সমাধান করা বা বুঝতে চেষ্টা করা একজন ভালো প্রোগ্রামার এর পুরব শর্ত এবং এতে আপুনি অনেক বেশি শিখতে পারবেন।

সাধারন,বোধগম্য এবং যুক্তিযুক্ত কোড ব্যবহারঃ

জীবনের প্রায় প্রতিটি ক্ষেতে “সাধারন এবং সংক্ষিপ্ত” নীতি অবলম্বন করা উচিত প্রোগ্রামিং এর বাতিক্রম নই।জটিলতা পরিহার করে অধিক যুক্তিযুক্ত কোড ব্যবহার করা উচিত। কিন্তু অনেকে জটিল কোড ব্যবহার করে নিজেকে জানান দেবার চেষ্টা করে। অভিজ্ঞতা থেকে বলছি কিছু ক্ষেত্র বাতিত যুক্তিযুক্ত এবং সরল কোড অধিক গ্রহন যোগ্য।

সমস্যা সমাধানে অধিক সময় ব্যয়ঃ

সমস্যা বুজতে ও সমাধানের পরিকল্পনা করতে অধিক সময় ব্যয় করলে পরবর্তীতে অন্য সমস্যার সমাধানে অল্প পরিশ্রমে সঠিক ফল পাওয়া যাই। পরিকল্পনা বলতে শুধু প্রোগ্রামিং এর ভাষা বা তার যন্ত্রপাতির সাজসজ্জা কে নিয়ে চিন্তা করা বোঝাই না তা খোলা নীল আকাশের পানে মনেমনে সমাধান খোঁজা টাঊ হতে পারে।

কোড এর পর্যালোচনা করাঃ

যদিও কঠিন তবুও নিজের কোডের দুর্বলতা নিজে খুজে বের করুন অন্য কেউ বের করবার পুরবে আতে করে নির্ভুল কোড করতে নিজে একধাপ এগিয়ে যাবেন এবং অভিজ্ঞ কাউকে নিজের কোড দেখাতে বিন্দুমাত্র দিধা করবেন না এতে করে নিজের মতামতের পাশাপাশি অন্নের মতামত তথা প্রেক্ষাপট জানতে পারবেন যা আপনাকে একজন ভালো প্রোগ্রামার হতে সহায়তা করবে।

নতুন প্রযুক্তির ধারাই প্রবাহিত হওয়াঃ

বর্তমান সময়ে আইটি শিল্প প্রতিষ্ঠান খুব দ্রুত পরিবরতন হচ্ছে এর ফলে কিছু মানুষ হতাশাগ্রস্ত হচ্ছে আবার অনেকে নতুন চাকুরীর জন্য নতুন কিছু শিখে নতুন প্রযুক্তির সাথে মানিয়ে নিচ্ছে। আমার এতে কোন সমস্যা মনে হয়না তবে সমস্যা টা হচ্ছে “নতুন প্রযুক্তি” শব্দটা নিয়ে। প্রতিটি দিন বা সপ্তাহে নতুন APIS ,FRAMEWORK বা তাদের Tools উন্নত হচ্ছে শুধু মাত্র প্রোগ্রামিং কে সহজ ও দ্রুততর করবার জন্য।
কিন্তু এইটা আমাদের কে বুজতে হবে যে APIS ,FRAMEWORK বা Tools যত দ্রুত পরিবর্তন বা উন্নত হচ্ছে সেই রকম ভাবে কিন্তু মুল ও মৌলিক প্রযুক্তি কিন্তু পরিবর্তন বা পরিবরধন হচ্ছে না।
এইটা সাগরের তীরে বা উপরিভাগের উত্তাল তরঙ্গের মত সর্বদাই পরিবর্তনশীল কিন্তু সাগরের গভীরজল সর্বদাই শান্ত এবং একাগ্র যেখানে অধিক প্রাণী নিজের জীবন নির্বাহ করে থাকে। তাই নিজেকে গভীর জলের জন্য প্রস্তুত করুন এবং মুল বিষয় সম্পর্কে গভীর ভাবে অনুধাবন করুন।

অধিক বই ও নথিপত্র পরুনঃ

একজন ভালো প্রোগ্রামার অধিক বই এবং নথিপত্র পরে থাকে,উল্লেখ করে বলতে গেলে API,JSR বা TUTORIAL । এগুলো আপনাকে নিজের ভিত্তি গঠনে এবং সঠিক প্রোগ্রামিং কোড করতে সহায়তা করবে। যাতে করে আপুনি ভবিষ্যতে ভালো প্রোগ্রামার হতে পারেন।

No comments: